আকাঙ্ক্ষার চিরকুট


ভীষণভাবে কোনো হৃদয়ছোঁয়া কবিতা পড়তে ইচ্ছে করছে। খুঁজে পাচ্ছি না। তেমন কেউ নেই যে খুঁজে দিয়ে বলবে, ‘পড়ো’। কিংবা প্রতিদিন খুঁজে খুঁজে দু একটা সুর আমাকে পাঠিয়ে বলবে, ‘শুনে জানিও, কেমন লাগলো’। অথবা কিছু এলোমেলো কথা লিখে জানাবে, ‘তোমার ওপর অভিমান করে লিখেছিলাম। পড়ে বোলো কেমন লাগল’।

এটুকু কখনও কারো কারো ওপর অত্যাচার হয়ে দাঁড়ায়। আমি এই অত্যাচারটুকুই প্রত্যাশা করি। কিন্তু যেমনটা সবসময় হয়, যার চাওয়া, সে পায়না। যার পাওয়া, সে চায় না।

মাঝে মাঝে কী ভীষণ নিঃসঙ্গ লাগে! মাঝরাতে হঠাৎ ঘুম ভেঙে আবার ঘুমোবার ব্যর্থ প্রচেষ্টা চলে। নিজের সাথে নিজের লুকোচুরির পর উঠে পড়ে কফির কাপে চুমুক দিতে দিতে মনে হয়, কারো সাথে কথা বলতে পারলে বেশ হত। কিংবা নিদেনপক্ষে দু একটা খুদেবার্তা। কিন্তু কেউ যে নেই। প্রিয় মানুষেরা অতল ঘুমে।

কিছু শব্দবিন্যাস মাথায় ঘুরঘুর করছে দিনকয়েক ধরে। “Life is too damn short to follow all these rules”. গ্রে’স এ্যানাটমি থেকে পাওয়া। মেরেডিথের ন্যারেশানগুলো চমৎকার। জীবনবোধ সম্পন্ন। সত্যিই, জীবন এতকিছু মেনে চলার জন্যে ভয়াবহভাবে ক্ষুদ্র। সামাজিকতা, কৃত্রিমতা, কুটিলতা, জটিলতা, অভিনয়- এ সবকিছুর জন্যে জীবনটা খুব খুব ছোট।

এ ছোট জীবনে কত কিছু করা হয়ে উঠবে না। কত কথা কত মানুষকে বলতে গিয়েও বলা হবে না। কখনও হয়ত সকালে উঠে সারাদিনের কাজকর্মের একটা লিস্ট করে দুপুরে হুট করে মরে যাবো।

আজও যেমন অনেক কথা বলবার জন্যে লিখতে বসেও কিছু গুছিয়ে উঠতে পারছি না। নানামুখী চিন্তা আর কর্মপরিকল্পনা আর তার বাস্তবায়ন না করা সংক্রান্ত দুশ্চিন্তা কিছুক্ষণ পরপরই আক্রান্ত করছে।

আজ আর লিখতে ইচ্ছে করছে না। বিশাল দিনলিপি লিখবার নিয়মটুকু ভাঙলাম নাহয়। Life is too damn short to follow all these rules..

এখানে আপনার মন্তব্য রেখে যান