আকাঙ্ক্ষা


একটা সারাদিন কিছুই করবনা আমরা,
না কিছুই না।।

হয়তো সারাটাদিন আমরা পাশাপাশি
বসে থাকব,অনন্তকালের মতো ।।

হয়তো আবার একাও থাকবো,
কিন্তু সত্যি বলছি একটা সম্পূর্ণ দিন আমরা কিছুই
করবনা।।এই হেমন্তে যে নদী মৃত্যুর প্রস্তুতি নেবে
আগামী শীতের,তার মতো আমরাও প্রস্তুত হবো
আমাদের একটা সারাদিনের জন্যে, এই হেমন্তে।।

কে জানে বলো;
আগামী শীতে হয়তো আমরা থাকবনা।।

নির্মলেন্দু গুণের এই কবিতাটা পেলাম নিউজ ফিডে। কেন যেন সবকিছুতেই তোমার ছায়া পড়ে। মাঝে মাঝে প্রিয় মানুষদের কাছ থেকে প্রাপ্য সময়টুকু না পেয়ে ভাবি, কোনো একদিন সবচেয়ে প্রিয় মানুষটি আমাকে নিরাশ করবে না। নেহাৎ অভিমানের কিছু শব্দাবলি মনের এ কোণ থেকে ও কোণ ঘুরে বেড়ায়। এলোমেলো শব্দাবলি সব। এরপর থেকে হয়ত এই কবিতাটা আওড়াবো। অভিমানের কবিতা। কবিতার শিরোনামটা জানা নেই…আমি নাম দিলাম অভিমানের কবিতা।

‘প্রাপ্য’ শব্দেরও কিছু শ্রেণীভেদ আছে। আমার কাছে যেটা প্রাপ্য, সেটা হয়ত অন্য কারও কাছে প্রদেয় না-ও হতে পারে। কিংবা অন্যের কাছে যা আকাঙ্ক্ষিত নয়, সেটা আমি তাকে জোর করে দিতেও পারি। প্রশ্ন হল, আমি কী চাই?

সময়, সময় এবং সময়! সবচে দুর্লভ জিনিসটাই আমার একমাত্র আকাঙ্ক্ষা।

এখানে আপনার মন্তব্য রেখে যান